admaya

পৃষ্ঠাসমূহ

Saturday, October 23, 2010

অপারেটিং সিস্টেম রিইন্সটলের পর সকল ড্রাইভার একসাথে ইন্সটল করুন সহজেই

পেশাজীবি বা অপেশাজীবি সব ধরনের কম্পিউটার ব্যবহারকারীদেরকেই বিভিন্ন সময়ে কম্পিউটারের অপারেটিং সিস্টেম নতুন করে ইনস্টল করতে হয়। অপারেটিং সিস্টেমের পাশাপাশি ইনস্টল করতে হয় সিস্টেমে থাকা হার্ডওয়্যারের জন্য প্রয়োজনীয় বিভিন্ন ড্রাইভার
প্রতিটি হার্ডওয়্যারের সাথে দেয়া সিডি যদি আপনার কাছে থাকে তাহলে ড্রাইভারগুলো ইনস্টল করে নিতে পারেন সেখান থেকে। কিন্তু কোনো কারণে সিডি না থাকলে ঝামেলায় পড়তে হয়। একটি মাত্র ড্রাইভার ইনস্টল না করার কারণে অনেক সময় আপনার কম্পিউটারের ঠিকঠাক পারফর্মেন্স থেকে আপনাকে বঞ্চিত হতে হয়। ইদানীংকালে আমাদের দেশে ল্যাপটপের ব্যবহার বাড়ছে। দেশ থেকে কেনা ল্যাপটপে কখনো কখনো ড্রাইভারের সিডি দেয়া হলেও অনেক ক্ষেত্রে দেয়া হয় না, আর ল্যাপটপটি যদি হয় বিদেশ থেকে আনানো তাহলে সেটির সাথে ড্রাইভার সিডি পাবার সম্ভাবনা শূন্যের কোঠায়। এসব ক্ষেত্রে ভাইরাস আক্রমণ অথবা অন্য কোনো কারণে আপনার অপারেটিং সিস্টেমটি ত্রুটিপূর্ণ হয়ে পড়লে আপনাকে বিপাকে পড়তে হতে পারে। উপযুক্ত ড্রাইভার ছাড়া নতুন অপারেটিং সিস্টেম ইনস্টল করলে তাতে কাজ করা নিশ্চিতভাবেই কোনো সুখকর অভিজ্ঞতা হবে না। এক্ষেত্রে ত্রাতার ভূমিকা নিতে পারে ড্রাইভারম্যাক্স সফটওয়ারটি।এর সাহায্যে আপনি ঠিকঠাক চলন্ত অবস্থার অপারেটিং সিস্টেম থেকে সব ড্রাইভার অথবা সুনির্দিষ্ট কিছু ড্রাইভারের ব্যাকআপ তৈরি করে রাখতে পারেন একটি ফোল্ডারে অথবা আর্কাইভ (কম্প্রেসড) ফাইলে। এটি দিয়ে ব্যাকআপ তৈরি করা হলে নতুন অপারেটিং সিস্টেম ইনস্টল করার পর সবকিছ পাবেন একই জায়গায়। বিভিন্ন হার্ডওয়্যারের জন্য বিভিন্ন সিডি খুঁজে বের করে ড্রাইভার ইনস্টল করতে হবে না। প্রতিটি ড্রাইভার ইন্সটল করার পর কম্পিউটার বারবার রি-স্টার্ট করার হাত থেকেও মুক্তি মিলবে। কেননা ড্রাইভারম্যাক্সেও সাহায্যে তৈরী ব্যকআপ থেকে ড্রাইভার ইনস্টল করার পর মাত্র একবার কম্পিউটার রি-স্টার্ট করলেই চলে।
অপারেটিং সিস্টেম তথা কম্পিউটার ধীরগতিতে চলার অন্যতম কারণ ত্রুটিপূর্ণ ড্রাইভার ইনস্টলেশন। উইন্ডোজ অপারেটিং সিস্টেম নতুন ড্রাইভার ব্যবহার করে চলার সময়ও সব ড্রাইভারের পুরনো সংস্করণটি রেখে দেয়। অনেক সময় দুই ড্রাইভারের মধ্যে উইন্ডোজ গুলিয়ে ফেলে এবং অপারেটিং সিস্টেম অস্থিতিশীল হয়ে যায়। ফলশ্রুতিতে আপনার কম্পিউটারটি নানা রকম অদ্ভুত আচরণ করতে শুরু করে। এরকম ক্ষেত্রে ড্রাইভার ব্যাকআপ তৈরির সময় কেবলমাত্র ঠিকঠাক কাজ করছে এমন ড্রাইভারগুলোকেই নির্বাচন করুন। অস্থিতিশীল অবস্থা থেকে উত্তরণের জন্য ড্রাইভারম্যাক্সেও সাহায্যে আপনি আপনার ড্রাইভারটিকে আপডেটও করে নিতে পারেন। তবে এজন্য আপনার ইন্টারনেট সংযোগ থাকা আবশ্যক। ড্রাইভারম্যাক্সের ওয়েবসাইট থেকে একটি ফ্রি অ্যাকাউন্ট তৈরি ও তার সাহায্যে লগ-ইন করে আপনি আপনার দরকারী ড্রাইভার আপডেটগুলো ডাউনলোড করে নিতে পারেন সহজেই। এসব কিছুর পাশাপাশি ড্রাইভারম্যাক্স আপনার কম্পিউটারে থাকা সব ড্রাইভারের বিস্তারিত বর্ণনাও (সংস্করণ, মুক্তির তারিখ ইত্যাদি) জানাতে পারে আপনাকে। বিভিন্ন কম্পিউটারে থাকা বিবিধ ড্রাইভারের পারফর্মেন্স পর্যালোচনা করার ক্ষেত্রে এটি একটি প্রয়োজনীয় সুবিধা হতে পারে। ড্রাইভারম্যাক্স কাজ করবে উইন্ডোজ ৭, উইন্ডোজ ভিস্তা, উইন্ডোজ এক্সপি এবং উইন্ডোজ ২০০৩ অপারেটিং সিস্টেমে।
ডাউনলোড লিংক: http://download.cnet.com/DriverMax/3000-18513_4-10572602.html?part=dl-85782&subj=dl&tag=button
ফাইল সাইজঃ ৩.৭ মেগাবাইট

No comments:

Post a Comment

Page Navigation

like

এই ব্লগটিতে সন্ধান করুন

Followers